অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২ সম্পর্কিত বিজ্ঞপ্তি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশ করেছে। নতুন প্রকাশিত নোটিশ অনুযায়ী অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ অনলাইন কার্যক্রম শুরু হচ্ছে ১২ ই মে ২০২২ থেকে। এবং এই অনলাইন ফরম পূরণ আবেদন কার্যক্রম শেষ হচ্ছে ৯ জুন ২০২২ তারিখ, বৃহস্পতিবার। এই পোস্টের মধ্যে অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ এবং পরীক্ষা নিয়ে বিস্তারিত অনেক আলোচনা করব তাই সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের তারিখ

এখানে অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের কিছু গুরুত্বপূর্ণ তারিখ এবং সময় উল্লেখ করব যেটা আপনার সম্পর্কের সময় কাজে আসবে। নিচে অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ (সেশন: ২০২১) সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেয়া হলো।

  • আবেদন ফরম পূরণ শুরুঃ ১২/০৫/২০২২
  • আবেদন ফরম পুরনের শেষ তারিখঃ ০৯/০৬/২০২২
  • ডাটা এন্ট্রি শেষ তারিখঃ ১২/০৬/২০২২ (রবিবার রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত)
  • সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দেয়ার শেষ তারিখঃ ১২ থেকে ১৪ই জুন ২০২২
  • বিবরণী ফরম ও অন্যান্য কাগজপত্র জমাদানের শেষ তারিখঃ ১৫ থেকে ১৬ই জুন ২০২২

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের নোটিশ ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি টি এখন আমরা দেখব। কেননা এই বিজ্ঞপ্তির মধ্যে অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণে এবং পরীক্ষা সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেয়া আছে। নিচে নোটিশটি দেয়া হলো।

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২
অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২
nu notice

উপরে উল্লেখিত নোটিশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ এবং পরীক্ষা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেয়া আছে। আশা করি আপনি নোটিশ টি সম্পূর্ণ পড়েছেন । এরপরেও যদি কোন সমস্যা থাকে তাহলে এই পোস্টের সম্পূর্ণ অংশটুকু পড়ুন তাহলে ফরম পূরণ এবং পরীক্ষা সম্পর্কে সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের ফি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিবছর পরীক্ষার ফরম পূরণের ফি এবং পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন প্রকার ফি নির্ধারণ করে থাকে। এর ধারাবাহিকতায় জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ এবং পরীক্ষার্থীও নির্ধারণ করে দিয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তির মধ্যে। নিচে উল্লেখিত পরীক্ষার ফরম পূরণের ফি এবং পরীক্ষার ফি দেয়া হল।

থিওরিটিক্যাল বিষয় (প্রতি পূর্ণ পত্র) ২৫০ টাকা
থিওরিটিক্যাল বিষয় ((প্রতি অর্থপত্র) ) ২০০ টাকা
ব্যবহারিক (প্রতি পত্র)২৫০ টাকা
ইনকোর্স পরীক্ষার ফি (প্রতি পরীক্ষার্থী)৩০০ টাকা
কেন্দ্র ফি (থিওরিটিক্যাল বিষয়)৪৫০ টাকা
কেন্দ্র ফি (প্র্যাকটিক্যাল বিষয়)১২০ টাকা
বিশেষ অন্তর্ভুক্তি ফি৩০০ টাকা

এখানে একটি গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের জানা থাকা উচিত সেটি হচ্ছে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা রয়েছে নির্ধারিত সময়ের পর কোন শিক্ষার্থী ফরম পূরণ করতে পারবে না। অর্থাৎ বিজ্ঞপ্তি মধ্যে যে সময় বেঁধে দেয়া হয়েছে সেই সময়ের মধ্যেই সকলকে অবশ্যই অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২ কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অনার্স প্রথম বর্ষের ফরম অনলাইনে কিভাবে পূরণ করবেন?

.২০২১ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার্থীদের অবশ্যই অনলাইনে ফরম পূরণ করতে হবে পরীক্ষার আগে। একজন শিক্ষার্থীকে সম্পুরন কার্যক্রম সম্পন্ন করার জন্য কিছু বিষয় অনুসরণ করতে হবে যেগুলো আমি এখানে আলোচনা করব। এখন দেখব কিভাবে আপনি অনার্স প্রথম বর্ষের ফরম অনলাইনে পূরণ করবেন।

  • প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে www.nubd.info/honours
  • এরপরে আপনার রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  • আপনার সঠিক এবং সচল একটি ফোন নাম্বার দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে আপনার একাডেমিক সকল তথ্য দিয়ে সম্পূর্ণ সম্পন্ন করতে হবে।
  • সমস্ত তথ্য প্রদানের পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  • সাবমিট করার পরে আপনার সামনে একটি ডকুমেন্ট ডাউনলোড অপশন আসবে সেটি ডাউনলোড করে রাখতে হবে।

ফরমটি ডাউনলোড করা শেষ হলে সেটি নিয়ে আপনাকে নির্দিষ্ট ফি দিয়ে পেমেন্ট ক্লিয়ার করতে হবে। এই কার্যক্রমকে অবশ্যই নির্ধারিত তারিখের মধ্যে আপনাকে শেষ করতে হবে অন্যথায় আপনি ফরম পূরণ করতে পারবেন না অনলাইনে।

অনার্স পরীক্ষার ফরম ফিলাপ এর আবেদন ফরম কিভাবে সংগ্রহ করবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার আবেদন ফরম শিক্ষার্থীর নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ডাউনলোড করবেন। ওয়েবসাইটের ঠিকানা টি হল www.nubd.info/honours। ডাউনলোড করা শেষ হলে নির্ধারিত ফি সহ সহ সহ বিভাগে জমা দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের শর্ত

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য:

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে 2020-21 শিক্ষাবর্ষের রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী
  • 2021 সালের অনার্স প্রথম বর্ষ নিয়মিত পরীক্ষার্থী হিসেবে 2013-14 শিক্ষা বর্ষের সিলেবাস সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অংশগ্রহণ করবে

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

  • ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র যারা অনার্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং পদোন্নতি পায়নি।
  • নট প্রমোটেড শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাশকৃত কোর্সের পরীক্ষা দিতে হবে না।
  • তবে যারা 2020 সালের অনার্স প্রথম বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে C গ্রেড অথবা D গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই অংশগ্রহণ করবে।
  • এই সকল শিক্ষার্থী উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পাবে এবং এর F গ্রেড প্রাপ্ত সকল করছে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

  • অনার্স ১ম বর্ষ (সেশন: ২০২০) ছাত্র ১মবার পরীক্ষায় অংশগ্রহণ করে নিয়মিত পদোন্নতি এবং দ্বিতীয় বর্ষের পদোন্নতি পায়।
  • শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে উন্নতি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।
  • ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। এবং দ্বিতীয় বর্ষের পদোন্নতি পেয়েছেন কিন্তু এক বা একাধিক বিষয়ে এফ গ্রেড পেয়েছেন।
  • রেজিস্ট্রেশনের সময়কাল অবশ্যই ন্যূনতম ডি গ্রেডে উন্নীত করতে হবে এবং সমস্ত গ্রেড করা কোর্সের পরীক্ষা দিয়ে।
  • সি-প্রোমিত ছাত্রদের ২০২১ সালের মধ্যে ২০২১ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে

উপরে উল্লেখিত এগুলো ছিল অনার্স প্রথম বর্ষ পরীক্ষার শর্তসমূহ যা নিয়মিত অনিয়মিত এবং উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। এই সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আপনি আমাদের ফেসবুক পেইজে মেসেজ করতে পারেন অথবা ফেসবুক গ্রুপে আপনার প্রশ্ন পোস্ট করতে পারেন।

অনার্স ১ম বর্ষ পরীক্ষা ২০২২ পরীক্ষার্থীদের জন্য করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীগণ আবেদন ফরম সংগ্রহ করার পর নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট বিভাগে জমা দিবেন। কলেজ কর্তৃপক্ষ নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফর্ম এ বিষয় কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কিনা তা দেখে নিশ্চিত স্বাক্ষর করবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করার সময় ফর্মে নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লেখিত বিষয় কোড পূরণ করতে হবে। বিষয় কোড ভুল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না।এক্ষেত্রে পরবর্তীতে আপনার অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফ্রম ক্যানসেল করে পুনরায় আবেদন ফরম ডাউনলোড করতে হবে। পরীক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরম পূরণ করলে তার আবেদনটি বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশোধন করে নিতে হবে। আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে কলেজে নির্দেশ অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগের জমা দিতে হবে।

যে বিষয়গুলো এখানে উল্লেখ করা হলো অবশ্যই এই বিষয়গুলো খেয়াল রেখে নিজ নিজ জায়গা থেকে সম্পন্ন করতে হবে। কেননা ফরম পূরণের সময় কোন প্রকার ভুল হলে বা কোন সমস্যার সম্মুখীন হলে পরবর্তীতে পরীক্ষা না দেয়ার সম্ভাবনাই বেশি হবে।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষা ২০২২ এর সিলেবাস

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার সম্পূর্ণ সম্পর্কে যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেখানে পরীক্ষার সিলেবাস সম্পর্কে উল্লেখ করেছে। এখানে বলা হয়েছে এ সকল বিষয়ে পরীক্ষা চার বছর মেয়াদি অনার্স কোর্সের পাঠ্যসূচি ও সংশোধিত রেগুলেশন 2013-14 শিক্ষাবর্ষ থেকে কার্যকর সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন ২০২২

সবেমাত্র অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ সম্পর্কে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেটি শেষ হবে জুন মাসের 9 তারিখে। পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম শেষ হবার কিছুদিনের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করবে। রুটিন প্রকাশিত হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে শেয়ার করব আপনাদের সুবিধার জন্য।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফরম পূরণ (FAQ)

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ কবে থেকে শুরু হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত নতুন নোটিশ অনুযায়ী অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ১২ ই মে ২০২২ থেকে।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম কবে শেষ হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণের সর্বশেষ নোটিশ এ উল্লেখিত শেষ তারিখ হল ৯ জুন ২০২২।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন কবে প্রকাশিত হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের শেষ হবে ৯ জুন ২০২২ তারিখে। ফরম পূরণ কার্যক্রম শেষ হবার অল্পদিনের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করবে।

উপসংহারঃ অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২২ অনলাইন আবেদন কার্যক্রম শেষ হচ্ছে ৯ জুন ২০২২তারিখে। তাই নির্ধারিত তারিখের মধ্যে ছাত্র-ছাত্রীদের কে অনুরোধ করা যাচ্ছে তারা যেন তাদের ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করে ফেলেন। কেননা নির্ধারিত তারিখের পর কোনমতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কে ফরম পূরণ করতে দিবেনা। পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published.