মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন ২০২১

Masters-khata-challange

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন ২০২১ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কিভাবে ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করা যাবে।  ফলাফলের জন্য কত টাকা লাগবে এবং এ সম্পর্কিত আরো অনেক বিস্তারিত তথ্য।  তো চলুন দেরী না করে আলোচনা শুরু করা যাক।

আপনারা জানেন 2018 সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল গত 12 ডিসেম্বর 2021 তারিখে প্রকাশিত হয়েছে। উক্ত পরীক্ষায় মোট 170 টি কলেজের 1 লক্ষ 30 হাজার 356 জন পরীক্ষার্থী 29 টি বিষয়ে পরীক্ষা অংশগ্রহণ করে। প্রকাশিত ফলাফলে মোট 88 হাজার 429 জন পরীক্ষার্থী পাস করেছে। যেখানে পাশের হার ছিল 67.84 শতাংশ।

এখানে আরেকটি বিষয় উল্লেখ করা হচ্ছে যে মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার লিখিত পরীক্ষা বিগত 29- 9- 2021 তারিখে শেষ হয়।  এবং তার প্রায় দুই মাস পরেই এই পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে।  

এখন আমরা দেখব যাদের পরীক্ষার ফলাফল আশানুরূপ হয়নি। বা যারা ধারণা করছে তাদের ফলাফলের মধ্যে ভুল ত্রুটি রয়েছে। তারা কিভাবে এই মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে। আবেদনের জন্য কি কি করতে হবে।  ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য কত টাকা  লাগবে। অনলাইনে কিভাবে আবেদন করতে হবে বিস্তারিত। তো চলুন শুরু করা যাক।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের তথ্যাবলী

  • পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হবেঃ  15 ই ডিসেম্বর 2021 বেলা দশটা থেকে।
  • আবেদনের শেষ তারিখঃ  31 ডিসেম্বর 2021 পর্যন্ত।
  • আবেদন ফিঃ  800 টাকা (প্রতি সাবজেক্ট)
  • টাকা জমা দেয়ার মাধ্যমেঃ  বিকাশ,  রকেট,  ভিসা, মাস্টার কার্ড,  আমেরিকান এক্সপ্রেস

উল্লেখ্য যে আপনি যদি মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল আবেদন করতে চান তাহলে 15 ডিসেম্বর 2021 থেকে শুরু করে 31 শে ডিসেম্বর 21 এর মধ্যে আপনাকে আবেদন করতে হবে।  উল্লেখিত তারিখ এর বাইরে আপনি আবেদন করতে পারবেন না।  সেক্ষেত্রে আপনি চাইলে আপনার ফলাফল পুনঃনিরীক্ষণ করতে পারবেন না।  সুতরাং নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করুন।

ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন এর নোটিশ ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়  13 ই ডিসেম্বর মাসের 21 তারিখে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন।  সেখানে বিস্তারিত বলা হয়েছে পুনরীক্ষণ কিভাবে করা হবে কবে করা হবে এবং কত টাকা লাগবে সে সম্পর্কে। তো চলুন দেরি না করে আমরা আবেদন করার জন্য দিকটি প্রকাশিত হয়েছে সেটি দেখে নেই।

মাস্টার্স শেষ বর্ষ ফলাফল পুনঃনিরীক্ষণ

উক্ত বিজ্ঞপ্তিতে খেলা দেখতে পাচ্ছি যে এখানে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সম্পর্কে বিস্তারিত সবকিছু বলা হয়েছে। এখানে বলা হয়েছে কবে থেকে আবেদন শুরু হচ্ছে এবং কবে থেকে আবেদন শেষ হবে।  আমি আপনাদের সুবিধার জন্য বিস্তারিত বর্ণনা করে দিচ্ছি।

 আপনি যদি মাস্টার্স শেষ বর্ষ ফলাফল পুনঃনিরীক্ষণ এর আবেদন করতে চান অর্থাৎ ফলাফল চ্যালেঞ্জ করতে চান।  তাহলে আপনাকে  15 ই ডিসেম্বর 2021 তারিখ সকাল 10 টা থেকে 30 শে ডিসেম্বর 2021 তারিখ বৃহস্পতিবার পর্যন্ত আপনি আবেদনের  করতে পারবেন।  এবং এই সময়ের মধ্যেই আপনাকে আবেদনের জন্য যে টাকা নির্ধারণ করা হয়েছে সেটি জমা দিতে হবে।

কিভাবে আপনি মাস্টার্স পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করবেন?

এখন আমরা দেখব জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে সেটি কীভাবে আমরা পুনঃনিরীক্ষণের আবেদন করব।  এখানে বিস্তারিত আলোচনা করা হবে কিভাবে আপনি আবেদন করবেন।  কত টাকা লাগবে।  এবং কোন ওয়েবসাইটে গিয়ে আপনি আবেদন করবেন বিস্তারিত।  তো চলুন শুরু করা যাক।

মাস্টার্স পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন

ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করার জন্য প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। (http://103.113.200.36/PAMS/ICTUnit/Re_scrutiny.aspx) এরপর পরীক্ষার নাম হিসাবে মাস্টার্স ফাইনাল পরীক্ষা সিলেক্ট করতে হবে।  এবং আপনার পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার টি রয়েছে সেটি দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে আপনার সামনে সাবজেক্ট এর তালিকা চলে আসবে। 

এখন আপনি যে সাবজেক্টে পুনঃনিরীক্ষণের আবেদন করতে চান সেই সাবজেক্টে সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করুন।  এখন আপনার সামনে একটি পে স্লিপ ডাউনলোড সং চলে আসবে সেটি ডাউনলোড করুন।  এবং সবশেষে টাকা জমা দিয়ে আপনার আবেদন সম্পন্ন করুন।  এবং আবেদন সম্পন্ন হওয়ার সাথে সাথে আপনার মোবাইলে একটি কনফার্মেশন মেসেজ আপনি পেয়ে যাবেন।

এভাবে আপনি অনলাইনে খুব সহজেই আপনার মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ এর আবেদন করতে পারবেন।  আবেদন করতে গিয়ে কোন প্রকার জটিলতায় পড়লে বা কোন সমস্যার সম্মুখীন হলে আপনি আমাদের ফেসবুক গ্রুপে সমস্যাটি পোস্ট করতে পারবেন।  আমাদের দক্ষ মডারেটরগণ আপনার প্রশ্নের উত্তর দিয়ে আপনাকে সাহায্য করবেন।

মাস্টার্স শেষ বর্ষ  উত্তর পত্র পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাধারণত উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল 15 থেকে 45 দিনের মধ্যে প্রকাশ করে থাকে।  আশা করা যাচ্ছে যে মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল টি ও আবেদন শেষ হওয়ার পর থেকে 45 দিনের মধ্যে প্রকাশ করবে জাতীয় বিশ্ববিদ্যালয়।  এই সম্পর্কে সর্বশেষ বিজ্ঞপ্তি গুলো পেতে আপনি আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন বা আপনি আমাদের অ্যাপ ডাউনলোড করে আমাদের সাথে থাকতে পারেন।

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল ২০২১

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল 12 ই ডিসেম্বর 2013 তারিখে প্রকাশিত হয়েছে।  আপনি  যদি ফলাফল দেখে না থাকেন তাহলে নিচে দেয়া লিঙ্কে ক্লিক করে আমাদের সাইট থেকে ফলাফল দেখে নিতে পারেন।  এখান থেকে আপনি কিভাবে ফলাফল দেখতে হয় সেটি বিস্তারিত জানতে পারবেন এবং ফলাফল সম্পর্কে আরও অনেক তথ্য  পেয়ে যাবেন।  মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার ফলাফল ২০২১।

সাধারন প্রশ্ন ও উত্তর

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ কবে থেকে শুরু হবে?

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন 15 ডিসেম্বর 2021 বেলা দশটা থেকে শুরু হয়ে চলবে 31 ডিসেম্বর 2010 পর্যন্ত।

আমি যদি ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে চাই তাহলে কত টাকা জমা দিতে হবে?

মাস্টার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সম্পর্কিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রতি সাবজেক্টের জন্য 800 টাকা হারে ফ্রী জমা দিতে হবে।  অর্থাৎ আপনি যদি ফলাফল পুনঃনিরীক্ষণ করতে চান তাহলে প্রত্যেক সাবজেক্ট এর জন্য আপনাকে 800 টাকা করে দিতে হবে।

মাস্টার্স  উত্তর পত্র পুনঃনিরীক্ষণের রেজাল্ট কবে প্রকাশ হবে?

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল 15 থেকে 45 দিনের মধ্যে প্রকাশিত হবে আশা করা যাচ্ছে।  কারণ বিগত পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল 15 থেকে 45 দিনের মধ্যে প্রকাশিত হয়েছিল।

উপসংহারঃ  মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার খাতা চ্যালেঞ্জ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গিয়েছে।  তো  আপনি যদি আপনার ফলাফল নিয়ে সন্তুষ্ট না থাকেন তাহলে উক্ত তারিখের মধ্যে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সম্পন্ন করুন।  ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন এর উপরে দেয়া আছে সেখানে ক্লিক করে তথ্যগুলো পড়ে আবেদন সম্পন্ন করুন।  আপনার দিনটি শুভ হোক।

Leave a Comment

Your email address will not be published.